বিজ্ঞান হোক সবার জন্যে ...

Blogroll

খাবার থেকে ফরমালিন দুর করুন সহজতম পদ্ধতিতে

আমাদের দেশে বর্তমানে মানুষের খাদ্যাভাসের প্রধান দুশ্চিন্তার কারন হয়ে দাড়িয়েছে ফরমালিন। এই বিষাক্ত কেমিকেলটি মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর, কিন্তু তারপরেও অসাধু ব্যবসায়ীরা ফলকে দীর্ঘদিন টিকিয়ে ব্যবসায় অবৈধভাবে লাভের জন্য কাজটি করেই চলেছে। এটির হার বাংলাদেশ, ভারত, চীনসহ এশিয়ার দেশগুলোতে লক্ষ্যনীয়।
বিষাক্ত ফরমালিন লিভার, কিডনি, হ্রদযন্ত্রের নানারকম সমস্যার সৃষ্টি করে থাকে এমনকি লিভার ক্যান্সার, ব্লাড ক্যান্সার পর্যন্ত ঘটিয়ে থাকে। এখানে ঘরে বসেই কিভাবে সহজতম পদ্ধতিতে খাবার থেকে ফরমালিন দূর করা যায় আলোচনা করা হল।
ফল থেকে :
ফলকে নূন্যতম ১ ঘন্টা পানিতে ভিজিয়ে রাখলে ফরমালিন দূর করা যায়।
সব্জি থেকে:
লবন পানিতে নূন্যতম ১০ মিনিট পানিতে ভিজিয়ে রাখলে ফরমালিন দূর করা যায়।
মাছ থেকে:
পানিতে নূন্যতম ১ ঘন্টা পানিতে ভিজিয়ে রাখলে মোটামুটি ৬০% ফরমালিন দূর করা যায়। যদি লবন পানিতে নূন্যতম ১ ঘন্টা ভিজিয়ে রাখা যায়, ৯০% ফরমালিন দূর হবে, আর যদি ভিনেগারের মাঝে মাছকে ভিজিয়ে রাখা যায় [৯০% ভিনেগার,১০% পানি]মোটামুটি ১০০% ফরমালিন দূর করা যায়।
অন্য উপায় :
পটাসিয়াম পারমেনগানেট (বাজারে এক পটাশ বলা হয়) এর হালকা দ্রবনে খাবারগুলো ডুবিয়ে দিন। ফরমালিন এর সাথে বিক্রিয়া করবে এবং ফরমিক এসিডে রুপান্তর ঘটবে। আর এটি পানিতে মিশে যাবে এবং ধুয়ে ফেলা যাবে। তবে খেয়াল রাখতে হবে এটি অতিরিক্ত হয়ে গেলে দেহের জন্য ক্ষতিকর, পটাশের একটি বা দুটি দানাই মাঝারি বালতিতে গোলাপী রং ধারন করবে, যা যথেষ্ট।
খাবার থেকে ফরমালিন দুর করুন সহজতম পদ্ধতিতে খাবার থেকে ফরমালিন দুর করুন সহজতম পদ্ধতিতে Reviewed by Masud on May 26, 2014 Rating: 5
Powered by Blogger.